Kaspersky APAC

ঘরের জন্য কেমন চাদর বাছাই করবেন

দিন শেষে ঘরে ফিরে আমরা সবাই চাই আমাদের ঘরটি যেন সাজানো গোছানো এবং পরিপাটি থাকে। সারাদিনের ক্লান্তি দুর করে মনে প্রশান্তি দিতে পারে সুন্দর একটি আবাসস্থল। ঘর সুন্দর করে সাজাতে বিভিন্ন বিষয়ের সাথে সাথে বিছানার চাদরের গুরুত্ব অনেক। শোবার ঘরে ঢুকে যে জিনিসটি সবার আগে আমাদের চোখে পড়ে সেটা হল বিছানার চাদর। চাদর আপনার ব্যক্তিত্ব এবং রুচির বহিঃপ্রকাশ ঘটায়। ঘরের চাদর নির্বাচনে আমরা অনেকেই কিছুটা দ্বিধায় থাকি, কোন কালারের চাদর নির্বাচন করব এটা নিয়ে। আজকের এই লেখনীতে আমরা এ বিষয়টি নিয়েই কথা বলতে যাচ্ছি।

ঘরের জন্য সঠিক চাদর নির্বাচনে আপনাকে কিছু বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে যেমন, পর্দার রং, বিছানার আয়তন এবং আসবাবের ধরণ। আপনি জেনে অবাক হতে পারেন, চাদরের ধরণ বা কালারের উপর নির্ভর করে আপনার ঘর ছোট বা প্রশস্ত দেখাতে পারে। আপনার ঘর যদি ছোট হয় এবং ঘরে আসবাবপত্র বেশি থাকে তাহলে ঘরকে বড় দেখাতে হালকা রঙের চাদর ব্যবহার করতে পারেন। তাছাড়া ছোট ঘরে আড়াআড়ি বা লম্বালম্বি রেখাবিশিষ্ট নকশার চাদরও ভালো লাগবে। দারুণ ব্যাপার হল আপনার চাদরের নকশা যত হালকা হবে ঘরও তত প্রশস্ত দেখাবে। 

আপনার ঘরের আয়তন যদি বড় হয় তাহলে এক রঙা চাদর ব্যবহার করুন, ঘর ঘরের শোভা বাড়াতে পারে এক কালারের চাঁদর। তাছাড়া ভারী নকশা বা এমব্রয়ডারি করা চাদর গুলোও বড় আয়তন বিশিষ্ট ঘরের শোভা বাড়াতে পারে। আপনার ঘর যদি মাঝারি আয়তনের হয় তাহলে মোটিফযুক্ত চাদর ব্যবহার করতে পারেন।

ঘরের আয়তনের পাশাপাশি আপনাকে আসবাবের ধরণকেও গুরুত্ব দিতে হবে। আপনার ঘরের আসবাবপত্রের কালার যদি কাঠের রং বা বার্নিশের রঙ হয় তাহলে যেকোনো কালের চাদর নির্বাচন করতে পারেন তবে আসবাবপত্রের রঙ কালো হলে মানানসই কোন কালার নির্বাচন করতে হবে। 

ঘরের রং এবং জানালার পর্দার সাথে মিলিয়েও বিছানার চাদর নির্বাচন করতে পারেন। মাথায় রাখবেন হালকা রঙের চাদর আপনাকে প্রশান্তি দিতে পারে। তবে ঘরে ছোট বাচ্চা থাকলে গাঢ় রঙ এবং বড় প্রিন্টকে গুরুত্ব দিন এতে ময়লা বা দাগ কম দৃশ্যমান হবে। আপনার ঘরের দেয়ার রঙ যদি অফহোয়াট হয় তাহলে আপনি যেকোনো কালারের চাদর পছন্দ করতে পারেন কিন্তু ভিন্ন রঙের দেয়াল হলে কালারের সাথে মিল রেখে চাদর বাছাই করুন।

সর্বশেষ সঠিক চাদর নির্বাচনে আপনি খাটের মাপ এবং ধরণকে গুরুত্ব দেবেন। আপনি চাদর ঝুলিয়েও দিতে পারেন অথবা তোশকের নিচে ঢুকিয়েও দিতে পারেন। তবে চাদর যদি ঝুলিয়ে দেন তাহলে খেয়াল রাখুন চাদর যেন সমান ভাবে ঝুলে থাকে। আপনার খাট যদি বক্স ডিজাইনের হয় তাহলে চাদর তোশকের নিচে গুঁজে দিন।

আপনার শোবার ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলতে পারে সঠিক, মানানসই ডিজাইন, ও কালারের বিছানার চাদর। ঘরকে দৃষ্টিনন্দন করতে বাহারি কালার বা ডিজাইনের চাদর আপনি বেছে নিতে পারেন। যেমন কালার বা ডিজাইনের চাদরই নির্বাচন করুন না কেন অবশ্যই ঘরের আয়তন, পর্দার কালার, এবং অন্যান্য বিষয় গুলোকে গুরুত্ব দিন।