Auto world

সুবিধা পরিবেশ বান্ধব বৈদ্যুতিক গাড়ির অসুবিধা

বৈশ্বিক উষ্ণায়নের এই যুগে বৈদ্যুতিক গাড়ি পরিবেশ রক্ষায় এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে বিপ্লবী ভূমিকা পালন করতে পারে। বৈদ্যুতিক গাড়িগুলি পরিবেশ বান্ধব এবং জ্বালানি সাশ্রয়ী, বৈদ্যুতিক গাড়ির ধারণাটি যখন থেকে এসেছে তখন থেকেই তাদের প্রতি একটি ইতিবাচক মনোভাব রয়েছে। বাজারে চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বড় গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোও বাজারে আনতে শুরু করেছে নতুন মডেলের গাড়ি। আজকের নিবন্ধে আমরা বৈদ্যুতিক গাড়ির বিভিন্ন সুবিধার কথা বলব।

ইকো ফ্রেন্ডলি গাড়ি

বৈদ্যুতিক গাড়ির সবচেয়ে বড় সুবিধা হলো এগুলো পরিবেশবান্ধব। যেহেতু এই ধরনের গাড়ি কোনো জ্বালানি ব্যবহার করে না, তাই এটি পরিবেশে কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে না। এর পাশাপাশি বৈদ্যুতিক গাড়ি বায়ু দূষণ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ছবির ক্রেডিট https://blog.wa.aaa.com/electric/buy-an-electric-car/

বৈদ্যুতিক গাড়ি যেমন বায়ু দূষিত করে না, তেমনি শব্দ দূষণের জন্য এই ধরনের গাড়ি দায়ী নয়। বৈদ্যুতিক গাড়ির মোটরগুলি ডিজেল বা পেট্রোল ইঞ্জিনের চেয়ে শান্ত। ফলে শব্দ দূষণ হয় না।

রক্ষণাবেক্ষণ খরচ কম

প্রচলিত গাড়ির তুলনায় বৈদ্যুতিক গাড়ির রক্ষণাবেক্ষণ খরচ খুবই কম। ইঞ্জিন সংক্রান্ত তেমন যন্ত্রপাতি না থাকায় সময়ে সময়ে মেরামত করার প্রয়োজন পড়ে না।

যাতায়াত খরচ কম

যে সকল যানবাহন তেল, গ্যাস বা ডিজেলে চলে সেগুলো খুবই ব্যয়বহুল এবং এইভাবে তাদের পরিবহন খরচ অনেক বেশি। অন্যদিকে, বৈদ্যুতিক গাড়িগুলি একক চার্জে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারে এবং চার্জিং খরচ গ্যাস, ডিজেল ইত্যাদির চেয়ে কম, তাই বলা যেতে পারে যে বৈদ্যুতিক গাড়িগুলি ভ্রমণে কম খরচ করে।

আধুনিক প্রযুক্তি এবং অন্যান্য স্থান

একটি বৈদ্যুতিক গাড়িতে, আপনি একটি প্রচলিত গাড়ির তুলনায় আরও প্রযুক্তিগত সুবিধা পাবেন এবং গাড়িতে একটু বেশি জায়গাও থাকবে। ইলেকট্রিক গাড়ির অভ্যন্তরীণ জায়গা ভালো থাকে কারণ তাদের ইঞ্জিন বা অন্যান্য যন্ত্রপাতি নেই।

যাইহোক, বৈদ্যুতিক গাড়িগুলির উপরোক্ত সুবিধা থাকা সত্ত্বেও, তাদের অনেক অসুবিধাও রয়েছে। বৈদ্যুতিক গাড়ির প্রধান অসুবিধাগুলির মধ্যে একটি হল তাদের উচ্চ খরচ। আবার এর ফলে আরও দুর্ঘটনা ঘটতে পারে। আবার ইলেকট্রিক গাড়ি চার্জ হতে অনেক সময় নেয়। একটি বৈদ্যুতিক গাড়ি চার্জ করতে 8 থেকে 14 ঘন্টা সময় লাগে।

ছবির ক্রেডিট https://www.forbes.com/sites/neilwinton/2023/09/18/europe-needs-small-cheap-electric-cars-to-thwart-china/?sh=4072606d50bf

বৈদ্যুতিক গাড়ির আরেকটি অসুবিধা হল চার্জিং স্টেশনগুলির অদক্ষতা। এই মুহূর্তে, আপনি দেশের কোথাও একটি বৈদ্যুতিক গাড়ি নিয়ে নিরাপদে গাড়ি চালাতে পারবেন না, কারণ চার্জিং স্টেশন সর্বত্র উপলব্ধ নেই৷

এটা বলা যেতে পারে যে বৈদ্যুতিক গাড়ির সুবিধা অসুবিধার চেয়ে বেশি। উপরন্তু, আমাদের গ্রহের ভারসাম্য বজায় রাখতে বায়ু দূষণ এবং উষ্ণতা কমাতে হবে। বৈদ্যুতিক যানবাহন পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। আশা করা যায় যে বৈদ্যুতিক গাড়িগুলি বর্তমানে যে সমস্যার মুখোমুখি হচ্ছে তার অনেকগুলি আধুনিক প্রযুক্তির দ্বারা প্রশমিত করা যেতে পারে।

Spread the love
Share this:

Add Comment